Menu

ফরাসি বিপ্লবের পশ্চাতে দার্শনিকের অবদান আলোচনা করো।

ফরাসি বিপ্লবের পশ্চাতে দার্শনিকের অবদান আলোচনা করো

ভূমিকা

অষ্টাদশ শতাব্দীতে ফরাসি দার্শনিক ও লেখকদের বলিষ্ঠ লেখনী ১৭৮৯ খ্রি. ফরাসি বিপ্লবের মানসিক ক্ষেত্র প্রস্তুত করেছিল। তাঁরা সমাজ, অর্থনীতি, রাজনীতি, ধর্ম – সব ক্ষেত্রে অন্যায়-অনাচারের বিরুদ্ধে তীব্র সমালোচনা করে পুরাতন ব্যবস্থার ভিত নাড়িয়ে দিয়েছিলেন। নিম্নে ফরাসি বিপ্লবে দার্শনিকদের ভূমিকা আলোচিত হলো।

দার্শনিকদের ভূমিকা

(১) মন্তেস্ক্যু

ফরাসি দার্শনিক মন্তেস্ক্যু রচিত উল্লেখযোগ্য দুটি গ্রন্থ হলো : 

  • ক. ‘দ্য পার্সিয়ান লেটারস’ 
  • খ. ‘দ্য স্পিরিট অফ লজ’।

‘দ্য পার্সিয়ান লেটারস’ গ্রন্থে তিনি দেখিয়েছেন যে, অভিজাতরা অন্যায়ভাবে সকলকে বঞ্চিত করে সমাজের সুযোগসুবিধা ভোগ করে। আবার ‘দ্য স্পিরিট অফ লজ’ গ্রন্থে তিনি রাজার ঈশ্বরপ্রদত্ত ক্ষমতা ও স্বৈরাচারী শাসনের তীব্র সমালোচনা করেছেন। 

আরো পড়ুন :  ফরাসি বিপ্লবের প্রভাব সম্পর্কে লেখ

(২) ভলতেয়ার

ভলতেয়ার ছিলেন একাধারে দার্শনিক, সাহিত্যিক, ঐতিহাসিক, প্রাবন্ধিক ও কবি। তাঁর প্রকৃত নাম ছিল ফ্রাঁসোয়া মারি আরুয়ে। তাঁর রচিত বিখ্যাত গ্রন্থ হল –

  • ‘কাঁদিদ’
  • ‘লেতর ফিলজফিক’।

এই গ্রন্থ দুটিতে তিনি ধর্মীয় অনাচার ও কুসংস্কারের বিরুদ্ধে প্রতিবাদ করেছিলেন। তিনি ক্যাথলিক গির্জাকে ‘বিশেষ অধিকারপ্রাপ্ত উৎপাত’ বলে অভিহিত করেছেন।

(৩) রুশো

ফ্রান্সের সর্বাপেক্ষা জনপ্রিয় দার্শনিক ও রাষ্ট্রবিজ্ঞানী ছিলেন রুশো। তিনি ‘ফরাসি বিপ্লবের জনক’ নামে খ্যাত। তাঁর রচিত বিখ্যাত গ্রন্থ হল,

  • Social Contract বা সামাজিক চুক্তি
  • ‘অরিজিন অফ ইনইক্যুয়ালিটি’।
আরো পড়ুন :  ফরাসি বিপ্লবের কারণগুলি লেখ

‘সোশ্যাল কন্ট্রাক্ট’ গ্রন্থে তিনি দেখিয়েছেন যে, রাজা ঈশ্বরের প্রতিনিধি নন। বরং জনগণই হল ক্ষমতার উৎস ও প্রকৃত শক্তির অধিকারী। এই গ্রন্থ ‘ফরাসি বিপ্লবের বাইবেল নামে পরিচিত।

(৪) বিশ্বকোশ রচয়িতাগণ

ফরাসি দার্শনিক দেনিস দিদেরো ও দ্য এলেমবার্ট ৩৫ খণ্ডের একটি বিশ্বকোশ বা এনসাইক্লোপিডিয়া সংকলন করেন (১৭৫১-১৭৮০ খ্রি.)। দর্শন, সমাজবিজ্ঞান, সাহিত্য প্রভৃতিতে সমৃদ্ধ এই বিশ্বকোশ পাঠ করে ফরাসিদের চিন্তাধারায় ব্যাপক আলোড়নের সৃষ্টি হয়।

(৫) ফিজিওক্রাটস

ফরাসি বিপ্লবের আগে ‘ফিজিওক্রাটস’ নামে একদল অর্থনীতিবিদের আবির্ভাব হয়। এঁরা অর্থনৈতিক ক্ষেত্রে সরকারি নিয়ন্ত্রণের পরিবর্তে অবাধ বাণিজ্য ও শিল্প বেসরকারিকরণের পক্ষপাতী ছিলেন। এই গোষ্ঠীর নেতা ছিলেন কুয়েসনে।

আরো পড়ুন :  ফরাসি বিপ্লবের কয়েকটি দিক থেকে ব্যাখ্যাধর্মী প্রশ্ন, মান - ৪, নবম শ্রেণি, Class 9 History

দার্শনিকদের ভূমিকার মূল্যায়ন

ফরাসি বিপ্লবে দার্শনিকদের ভূমিকা কতটা ছিল তা নিয়ে ঐতিহাসিকদের মধ্যে মতপার্থক্য আছে। অনেকেই দার্শনিকদের ভূমিকার পক্ষে ও বিপক্ষে নানান যুক্তি দিয়েছেন।

  1. বিপক্ষে যুক্তি : বেশ কিছু ঐতিহাসিকের মতে, ফরাসি বিপ্লবে দার্শনিকদের বিশেষ ভূমিকা ছিল না, কারণ দার্শনিকদের বক্তব্য বোঝার ক্ষমতা সাধারণ মানুষের ছিল না। তাই তাঁদের আদর্শ সাধারণ মানুষকে তেমন প্রভাবিত করতে পারেনি।
  2. পক্ষে যুক্তি : আবার আর একদল ঐতিহাসিক মনে করেন, ফরাসি দার্শনিকদের ধারণা নেতৃস্থানীয় শিক্ষিত সম্প্রদায়ের মধ্যে আলোড়ন সৃষ্টি করেছিল। তাঁদের আলোচনা ও বক্তৃতার মাধ্যমে সর্বসাধারণের মধ্যে দার্শনিক চেতনার প্রসার ঘটেছিল।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

error: Content is protected !!