Menu

ব্রহ্মরাক্ষস ও চোরের কথোপকথনের বর্ণনা দাও

Last Update : August 15, 2023

একাদশ শ্রেণির পাঠ্য একটি গল্প হল ব্রাহ্মণচৌরপিশাচকথা, বিষ্ণুশর্মা রচিত পঞ্চতন্ত্রের অন্তর্গত। এই গল্পের নীতিকথা হলো : দুই শত্রু বিবাদ করলে তৃতীয় পক্ষের উপকার সাধন হয়।

যাইহোক, এই গল্প থেকে একটি উল্লেখযোগ্য রচনাধর্মী প্রশ্নের নমুনা উত্তর এখানে দেওয়া হলো।

ব্রহ্মরাক্ষস ও চোরের কথোপকথনের বর্ণনা দাও

নমুনা ১

সূচনা :

বিষ্ণুশর্মা বিরচিত ‘পঞ্চতন্ত্রে’র ‘কাকোলুকীয়’ নামক তন্ত্রের অন্তর্গত ‘ব্রাক্ষ্মণচৌরপিশাচকথা’ নামক গল্পে ব্রহ্মরাক্ষস ও চোরের কথোপকথন লক্ষ করা যায়।

সাক্ষাৎকার :

দ্রোণ নামক হতদরিদ্র এক ব্রাহ্মণের একমাত্র সম্বল যজমানের দেওয়া গোরু দুটি চুরি করতে আসে এক চোর। পথিমধ্যে তার সঙ্গে এক ভয়ালদর্শন ব্রহ্মরাক্ষসের সাক্ষাৎ হয়, যার উদ্দেশ্য সেই রাত্রেই ব্রাহ্মণকে ভক্ষণ করা।

আরো পড়ুন :  ব্রাহ্মণচৌরপিশাচকথা বাংলা অর্থ একাদশ শ্রেণি সংস্কৃত

কথোপকথন :

ভীষণদর্শন  ব্রহ্মরাক্ষসকে দেখে চোর জানতে চায় তার পরিচয়। সে জানায় যে তার নাম সত্যবচন এবং সে ব্রহ্মরাক্ষস। এরপর চোরকে জিজ্ঞাসা করে সে জানতে পারে যে সে হল ক্রূরকর্মা নামে এক চোর। এখন চলেছে ব্রাহ্মণের গোরু দুটি চুরি করতে। সত্যবচন জানায় যে, সে মধ্য-রাত্রে ভক্ষণ করে এবং আজই সে ব্রাহ্মণকে ভক্ষণ করবে। দুজনেরই উদ্দেশ্য ব্রাহ্মণের অমঙ্গল সাধন বলে তাদের মধ্যে সখ্যতা গড়ে ওঠে।

তারা একত্রে ব্রাহ্মণের বাড়ি এসে দেখে ব্রাহ্মণ ঘুমোচ্ছে। ব্রহ্মরাক্ষস প্রথমে ব্রাহ্মণকে খেতে চাইলে চোর বলল, এটা ঠিক হচ্ছে না। আগে আমি গোরু চুরি করব, তারপর তুমি খাবে। ব্রহ্মরাক্ষস বলল, চুরির সময় গোরুর শব্দে যদি ব্রাহ্মণের ঘুম ভেঙে যায় তাহলে আমার খাওয়া হবে না। তখন চোর বলে, তোমার খাওয়ার সময় যদি কোনোরকম বাধা আসে তখন আমিও চুরি করতে পারব না। কে আগে তার কাজ করবে এই নিয়ে দুজনের তুমুল বচসা শুরু হয়। আর এই ঝগড়ার শব্দে ব্রাহ্মণের ঘুম ভেঙে যায়।

আরো পড়ুন :  শত্রবোহপি হিতায়ৈব বিবদন্ত পরস্পরম তাৎপর্য

তখন চোর বলল, হে ব্রাহ্মণ, এই রাক্ষস আপনাকে ভক্ষণ করতে চায়। ব্রহ্মরাক্ষস অভিযোগ করে, এই চোর আপনার গোরু দুটি চুরি করতে চায়। দুজনের কথোপকথন শুনে ব্রাহ্মণ বুদ্ধিবলে নিজেকে ও গোরু দুটিকে রক্ষা করে।


নমুনা ২


গুরুত্বপূর্ণ সংক্ষিপ্ত প্রশ্ন :

[প্র] ব্রহ্মরাক্ষসের ভোজনের সময় কখন ? সে কাকে খাবে বলে নিশ্চিত করেছিল?

[উ] ব্রহ্মরাক্ষস ষষ্ঠাহ্নকালিক অর্থাৎ রাতের বেলায় ভোজন করে। সে দ্রোণ নামে ব্রাহ্মণকে খাবে বলে নিশ্চিত করেছিল?

আরো পড়ুন :  এককার্যাবেবাম - এই কথাটি ব্যাখ্যা করো

[প্র] চোরের কী ইচ্ছা ছিল ?

[উ] চোরের ইচ্ছা ছিল ব্রাহ্মণের গোরুদুটি চুরি করা।

[প্র] ব্রহ্মরাক্ষসের নাম কি ছিল ?

[উ] সত্যবচন

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

error: Content is protected !!